[Valid Atom 1.0]

Sunday, November 22, 2015

The Benefits of Raw mango

কাঁচা আমের যত গুণ

গ্রীষ্মকালের গরম সবাই যতোই অপছন্দ করুক না কেন, এই মৌসুমের ফলমূলকে অপছন্দ করার ক্ষমতা কারো নেই। আম, কাঁঠালের মৌসুম এই গ্রীষ্মকে তাই একেবারে তুচ্ছ তাচ্ছিল্য করার কিছুই নেই। গ্রীষ্মে সকলের সব চাইতে প্রিয় এবং সহজলভ্য ফল হচ্ছে আম। এখনই বাজারে উঠা শুরু করেছে কাঁচা আম। আমাদের অতি প্রিয় এই ফল আম, কাঁচা বা পাকা যেভাবেই খাওয়া হোক না কেন তা আমাদের দেহের জন্য খুবই উপকারী। এবং কিছু কিছু ক্ষেত্রে পাকা আমের তুলনায় কাঁচা আমের গুণ আরও অনেক বেশি। আসুন তবে জেনে নেয়া যাক কাঁচা আমের কিছু স্বাস্থ্যউপকারিতা সম্বন্ধে।

চোখের স্বাস্থ্য রক্ষায় কাঁচা আম
কাঁচা আমে রয়েছে প্রচুর পরিমাণে ক্যারোটিন ও ভিটামিন এ যা আমাদের চোখের স্বাস্থ্য রক্ষায় কাজ করে। প্রতিদিন সামান্য পরিমাণে কাঁচা আম আমাদের চোখের নানা সমস্যা এবং ভিটামিন এ এর অভাব জনিত সমস্যা থেকে রক্ষা করে।

হৃদপিণ্ডের সুরক্ষায় কাঁচা আম
কাঁচা আম আমাদের শরীরের রক্তের সুগারের মাত্রা কমাতে বেশ সাহায্য করে। এটি খারাপ কলেস্টোরলের বিরুদ্ধে কাজ করে কার্ডিওভ্যস্কুল্যার সমস্যা থেকে আমাদের রক্ষা করে। এছাড়া কাঁচা আমের বিটা ক্যারোটিন হৃদপিণ্ডের যে কোন সমস্যা থেকে আমাদের দূরে রাখে।

অ্যাসিডিটি সমস্যা নিয়ন্ত্রণে রাখে
অনেকের খাওয়ার সময়ের হেরফের হলে, ভাজাপোড়া জাতীয় কিছু খেলে পরে অ্যাসিডিটির সমস্যা দেখা দেয়। কাঁচা আম এই সমস্যা থেকে মুক্তি দেয়। অ্যাসিডিটি শুরু হলে খানিকটা কাঁচা আম খেলে অ্যাসিডিটির সমস্যা থেকে রেহাই পাওয়া সম্ভব।

কোষ্ঠকাঠিন্য দূর করে
কাঁচা আমে নানা ভিটামিন এবং পটাশিয়ামের পাশাপাশি রয়েছে ফাইবার। ফাইবার সমৃদ্ধ এই কাঁচা আম কোষ্ঠকাঠিন্য উপশমে বেশ কার্যকর ভূমিকা রাখে।

দাঁতের সুরক্ষায় কাঁচা আম
কাঁচা আমে রয়েছে প্রচুর ভিটামিন সি। ভিটামিন সি আমাদের দাঁতের সুরক্ষায় কাজ করে। কাঁচা আম খেলে এর ভিটামিন সি আমাদের দাঁত এবং মাড়ির সমস্যা থেকে আমাদের রক্ষা করতে সাহায্য করে।

রক্ত সল্পতা দূর করে

কাঁচা আমে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন। আয়রনের অভাবে আমরা অনেকেই রক্ত স্বল্পতা রোগে ভুগে থাকি। কাঁচা আমের আয়রন আমাদের দেহের আয়রনের অভাব পুরনে কাজ করে। ফলে রক্ত স্বল্পতা দূর হয়।

No comments:

Post a Comment

Popular Posts

Bangladeshi food Recipe