[Valid Atom 1.0]

Monday, May 4, 2015

অতিরিক্ত ডায়বেটিসের সমস্যা? নিয়ন্ত্রণে রাখুন খুব সহজ উপায়ে

(প্রিয়.কম) আজকাল ডায়বেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা আশংকাজনক হারে বেড়েই চলেছে। ডায়বেটিসকে একপ্রকার নীরব ঘাতক ধরণের রোগই বলা চলে। হুট করে কখন এর মাত্রা বেড়ে যায় তা ধরা মুশকিল। অনেক বেশি নিয়ম মেনে চলে তবেই ডায়বেটিসের সমস্যা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। আপনার প্রতিদিনের রুটিনে কিছু জিনিস যোগ করলে খুব সহজেই নিয়ন্ত্রণে রাখতে পারবেন অতিরিক্ত ডায়বেটিসের সমস্যা। চলুন তাহলে জেনে নিই কীভাবে।

১) করল্লার রস

তিতা খাবার খেতে অনেক বেশি বিরক্ত লাগলেও এটি খুব উপকারী, বিশেষ করে ডায়বেটিসের রোগীদের জন্য। প্রতিদিন সকালে খালি পেটে ১ গ্লাস করল্লার রস পান করলে ডায়বেটিসের সমস্যা দূর করতে পারবেন খুব সহজেই। যদি আপনার রস খেতে অনেক বেশি খারাপ লাগে তাহলে এক কাজ করুন, স্লাইস করে কেটে বীচি ফেলে দিয়ে কড়া করে ভেজে নিন। এবং অস্বাস্থ্যকর অন্যান্য খাবার বাদ দিয়ে খাওয়ার অভ্যাস করে ফেলুন দেখবেন ডায়বেটিস নিয়ন্ত্রণে রাখতে পারছেন খুব সহজেই।

২) মেথি পানি

১/৪ চা চামচ মেথি সারারাত ১ গ্লাস পানিতে ভিজিয়ে রাখুন। সকালে দাঁত ব্রাশ করে খালি পেটে এই মেথিসহ পানি পান করে নিন। ডায়বেটিসের সমস্যা নিয়ন্ত্রণে চলে আসবে সহজেই।

৩) জামের বীচি

জাম স্বাস্থ্যের জন্য অনেক উপকারী একটি ফল। এর বীচি অনেক বেশি উপকারী ডায়বেটিস নিয়ন্ত্রণের জন্য। জামের বীচি শুকিয়ে গুঁড়ো করে নিন। এরপর পানির সাথে মিশিয়ে দিনে ২ বার পান করুন। ব্যস, ডায়বেটিস অনেকটা নিয়ন্ত্রণে চলে আসবে।

আরও কিছু দারুণ পদ্ধতিঃ

১) প্রতিদিন ১ টি খোসাসহ পেয়ারা খাওয়ার খাওয়ার অভ্যাস করুন। এতে োরে রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকে।
২) আমলকীর রস দেহের সুগারের মাত্রা কমিয়ে আনতে সহায়তা করে।
৩) চিনি ছাড়া কফি বিশেষ করে ব্ল্যাক কফি টাইপ২ ডায়বেটিসের ঝুঁকি কমায়।
৪) নিয়মিত গ্রিন টি পানের অভ্যাস ডায়বেটিস নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।
সূত্র- দ্য টাইমস অফ ইন্ডিয়া

No comments:

Post a Comment

Popular Posts

Bangladeshi food Recipe