[Valid Atom 1.0]

Sunday, June 12, 2016

Iftar heterogeneous mistimukha Queen of Pudding

ইফতারে ভিন্নধর্মী মিষ্টিমুখ- কুইন অফ পুডিং



এইবার রোজাটা বেশ গরমেই হচ্ছে। তাই এই গরমে ইফতারির টেবিলে চাই ঠাণ্ডা কিছু যা গরমের প্রকোপ অনেকটাই কমিয়ে দেবে আর পেটও ভরবে। আর তাই পুডিং হতে পারে চমৎকার একটি আইটেম। তবে সাধারণ পুডিং তো আমরা সব সময় খেয়েই থাকি। এবার তৈরি করতে পারেন ভিন্ন স্বাদের কুইন অফ পুডিং। পাউরুটি , দুধ, ডিম আর জেলির তৈরি ভিন্ন স্বাদের এই পুডিং বাড়ির সবার ভাল লাগবেই।
উপকরণ
পাউরুটি  ৫ স্লাইস
দুধ 
 আধা লিটার
চিনি 
 ৫০ গ্রাম
ডিম 
 ৪ টি ( ২ টি ডিম পুরো আর ২ টি ডিমের সাদা অংশ )
স্ত্রবেরি জ্যাম 
 ৩ টেবিল চামচ
ভ্যানিলা এসেন্স 
 পরিমান মতো
প্রনালি
  • -দুধ ২০ গ্রাম চিনি দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। দুধ ফুটে গেলে ঠাণ্ডা করে এর সাথে ২ টি ডিমের পুরোটা দিয়ে খুব ভাল করে ফেটিয়ে নিন। এর সাথে ভ্যানিলা এসেন্স মিশান।
  • -একটি বেকিং পাত্রে পাউরুটি ছোট চারকোনা টুকরা করে কেটে বিছিয়ে দিন। পাউরুটির উপরে দুধের মিশ্রণ পুরোটা ঢেলে দিন।
  • -ওভেনে ২০০ ডিগ্রি তাপমাত্রায় আধা ঘণ্টা বেক করুন।
  • -এবার স্ত্রবেরি জ্যামের সাথে একটু গরম পানি মিশিয়ে ফেটিয়ে রাখুন। আর একটি পাত্রে ২ টি ডিমের সাদা অংশের সাথে ৩০ গ্রাম চিনি দিয়ে ভাল করে ফেটিয়ে মেরাং তৈরি করে রাখুন। আধা ঘণ্টা পর পুডিং বের করে একটু ঠাণ্ডা করে এর উপর জ্যামের মিশ্রণ দিয়ে দিন।
  • -এবার জ্যামের মিশ্রণের উপর আগে থেকে তৈরি করে মেরাং দিয়ে দিন । চাইলে পাইপিং ব্যাগ দিয়ে সুন্দর করে ডিজাইন করেও মেরাং দিতে পারেন । এতে করে পুডিং দেখতে আরও বেশি সুন্দর হবে ।
  • -মেরাং দেয়া হয়ে গেলে কিছু সময়ের জন্য পুডিং আরও একবার ১৮০ ডিগ্রি তাপমাত্রায় অভেনে দিয়ে দিন । পুডিং এর উপরটা সোনালি রঙ হলেই নামিয়ে পরিবেশন করুন ভিন্ন স্বাদের কুইন অফ পুডিং।

No comments:

Post a Comment

Popular Posts

Bangladeshi food Recipe