[Valid Atom 1.0]

Sunday, June 12, 2016

Iftar meal table games "Mini Chicken sasalika"

ইফতারের টেবিলে বাহারি খাবার "মিনি চিকেন সাসলিক"

ইফতারের জন্য ঝটপট মুখরোচক কিছু তৈরি করতে চান? তাহলে ঝটপট তৈরি করে ফেলুন ফারাহ তানজীন সুবর্ণার রেসিপিতে মিনি চিকেন সাসলিক। খুব সহজে সামান্য উপকরণ দিয়েই তৈরি করতে পারবেন মজাদার এই খাবারটি।
উপকরণ
চিকেন ব্রেস্ট ২ টা
আদা বাটা
১/২ চা চামচ
রশুন বাটা
১/৩ চা চামচ
গোল মরিচ গুঁড়া
১ চা চামচ
গরম মশলা গুঁড়া
১/৪ চা চামচ
সয়াসস
১ টেবিল চামচ
লেবুর রস
১ চা চামচ
সবুজ ক্যাপসিকাম
১ টা
টমেটো
২/৩ টা
বড় পেঁয়াজ
২ টা
টুথপিক
প্রয়োজন মত
লবণ
স্বাদ মত
তেল
দেড় টেবিল চামচ
প্রণালী

  • -চিকেন কিউব করে কেটে ক্যাপসিকাম, টমেটো, পেঁয়াজ আর তেল বাদে উপরে উল্লিখিত সব উপকরণ দিয়ে মেরিনেট করে ১ ঘন্টা রেখে দিতে হবে।
  • -ক্যাপসিকাম ও টমেটো বীচি ফেলে কিউব করে কেটে রাখতে হবে। পেঁয়াজ লম্বালম্বি ৪ ফালি করে কেটে পরত (লেয়ার) খুলে রাখতে হবে।
  • -তারপর টুথপিকে প্রথমে টমেটো, তারপর পেঁয়াজ, চিকেন কিউব এবং সর্বশেষে ক্যাপসিকাম দিয়ে সাজিয়ে নিন।
  • -তারপর প্রি-হিটেড ওভেনে ১৪০ডিগ্রীতে ৮/১০ মিনিট রাখলেই তৈরি হয়ে যাবে চিকেন শাশলিক। ওভেনে দেওয়ার আগে অবশ্যই তেল মাখিয়ে দেবেন এবং ওভেনে দেওয়ার পর ১/২ বার উলটে পালটে দেবেন যাতে সবদিক সমান ভাবে সেদ্ধ হয় এবং রঙ আসে।
  • -বাসায় ওভেন না থাকলেও আপনি এটি অনায়াসে তৈরি করতে পারবেন গ্যাসের চুলাতে। ননস্টিক প্যানে অল্প তেল গরম করে কম আঁচেও টুথপিকে গাঁথা সাসলিক ভেজে নিতে পারেন। একটু পরপর উলটে দিতে হবে যাতে পুড়ে না যায়।
  • -আরো একটি সহজ উপায় বলে দেই। চিকেন কিউব গুলোকে মেরিনেট করার পর চুলা বা ওভেনে বেশি আঁচে পানি শুকিয়ে নিয়েও পরে টুথপিকে সেদ্ধ চিকেন আর সব্জির লেয়ার সাজিয়ে চুলা বা ওভেনে অল্প তেলে সেঁকে নিয়েও মিনি চিকেন সাসলিক তৈরি করা যায় যাতে সময়-ও খুব কম লাগে।
  • -উপরে উল্লিখিত সব্জি ছাড়াও এতে পাতলা করে কাটা গাজর-ও ব্যাবহার করা যেতে পারে। টুথপিকের বদলে বড় কাঠিতে গেঁথেও চিকেন সাসলিক তৈরি করতে পারেন।

No comments:

Post a Comment

Popular Posts

Bangladeshi food Recipe